1. admin@dailyfulbariasangbad.com : admin :
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন

নবম গ্রহের খোঁজ মিলল, দেখতে পৃথিবীর মতোই!

  • প্রকাশের সময় : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩
  • ৯০ বার পঠিত

মোঃ সাবিউদ্দিন: নবম গ্রহ হিসেবে অনেকদিন ছিল প্লুটোর নাম। কিন্তু গ্রহের মর্যাদা হারানোর পর তা আর তালিকায় নেই। এর পর থেকে মিল্কিওয়ে ছায়াপথের আমাদের সৌরজগতে ৮টি গ্রহই তালিকাভুক্ত। তবে এই সৌরমণ্ডলের বাইরে গ্রহের খোঁজ পাওয়ার কথা মাঝেমধ্যেই জানান বিজ্ঞানীরা। এবার জানা গেল, এই সৌরজগতের ভেতরেই আড়ালে রয়েছে একটি গ্রহ। দেখতে একদম পৃথিবীর মতো।

মার্কিন সংবাদ সংস্থা নিউইয়র্ক পোস্ট এক প্রতিবেদনে বলছে, সূর্যকে কেন্দ্র করে যে কক্ষপথে পৃথিবীসহ অন্যান্য গ্রহগুলো ঘুরছে, নতুন গ্রহও এভাবেই ঘুরছে। জাপানের বিজ্ঞানীরা নতুন এই গ্রহের নাম দিয়েছেন ‘নাইন’। তাঁরা বলছেন, নেপচুন নামক গ্রহের কয়েক হাজার কোটি মাইল দূরেই এটি অবস্থিত।

এ নিয়ে গত মাসে অ্যাস্ট্রনোমিক্যাল জার্নালে গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। জাপানের কিনদাই বিশ্ববিদ্যালয় ও জাতীয় অ্যাস্ট্রনোমিক্যাল অভজারভেটরির গবেষক প্যাট্রিক সোফিয়া ও তাকাসি ইতো এ বিষয়ে গবেষণায় যুক্ত ছিলেন।

এই গ্রহের খোঁজ পেতে কুইপার বেল্ট নিয়ে গবেষণা করা হয়। বিভিন্ন গ্রহাণু ও মহাজাগতিক জিনিস শনাক্ত করতে কুইপার বেল্ট নামের এই বিশেষ রিংয়ের অঞ্চল ব্যবহার করা হয়। গবেষকেরা দেখেছেন, সেখানে যে গ্রহ আছে তা প্রায় পৃথিবীর মতোই।

গবেষকেরা বলেন, ‘আমাদের পৃথিবীর মতো একটি গ্রহের অস্তিত্ব রয়েছে। এমন কিছু প্রমাণ আমাদের হাতে আছে। দূরবর্তী কুইপার বেল্টে একটি কুইপার বেল্ট গ্রহ থাকতে পারে, এটা ভেবে অবাক লাগছে। কারণ প্রাথমিক সৌরজগতে এরকম অনেকগুলো গ্রহ বিদ্যমান ছিল। কিন্তু এখন আর আদিম গ্রহগুলো নেই। এর মধ্যেই এটি টিকে আছে।

Facebook Comments Box
এই জাতীয় আরও খবর
© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক ফুলবাড়ীয়া সংবাদ
Theme Customized By Shakil IT Park
error: Content is protected !!